img

কক্সবাজার ভ্রমণের টু-ডু লিস্টঃ জেনে নিন আউটডোর অ্যাক্টিভিটিজের সব খুঁটিনাটি

সমুদ্রের উত্তাল জলরাশি, সাথে পাহাড়ের অপূর্ব দৃশ্য–নীলসবুজে আঁকা নৈসর্গিক এই ছবির সাথে সবচেয়ে বেশি কানেক্টেড প্লেসটি হলো কক্সবাজার। বাংলাদেশের দক্ষিণ-পূর্বে অবস্থিত এই জেলাটির জনপ্রিয়তা রয়েছে অনেকগুলো কারণে। এর প্রধাণ কারণ হলো, কক্সবাজারে রয়েছে পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত। শুধু তাই নয়, কক্সবাজারে আপনি পাবেন পাহাড় ও সমুদ্র একসাথে দেখার এক অনন্য অভিজ্ঞতা। এখানে আছে শপিং, প্যারাসেইলিং, কায়াকিং-এর মতো থ্রিলিং কিছু অ্যাক্টিভিটির সুযোগ। অনেকগুলো অ্যাক্টিভিটির মধ্যে ঠিক কোন অপশনটি আপনার জন্য পারফেক্ট হবে- তা জানাতে রয়েছে এই ব্লগটি। 

তাই, আপনার সুবিধার্থে এই ব্লগে আপনার জন্য রয়েছে মাস্ট-ট্রাই অ্যাক্টিভিটির একটি লিস্ট। এখান থেকে নিজের বাজেট, সময় ও প্রায়োরিটির ভিত্তিতে সিলেক্ট করে নিন আপনার উপযুক্ত অ্যাক্টিভিটিগুলো আর আপনার কক্সবাজার ট্রিপকে করে তুলুন আরো বেশি উপভোগ্য।

 

কখন যাবেন কক্সবাজার?

 

কক্সবাজার সমুদ্র সৈকতটি প্রায় পুরো বছরজুড়েই পর্যটক ও দর্শনার্থীদের পদচারণায় মুখরিত থাকে। সেই অর্থে, বছরের যেকোনো সময়ে ঘুরে আসতে পারেন সেখান থেকে। তবে সমুদ্র শান্ত থাকায় এবং আবহাওয়া কিছুটা ঠান্ডা থাকায় শীতকালে, অর্থাৎ নভেম্বর থেকে ফেব্রুয়ারির মধ্যে এখানে ভিজিটর বেশি আসে। তবে, বছরের যেকোনো সময়েই ঘুরে আসতে পারেন কক্সবাজার থেকে। কেননা প্রকৃতি একেক মৌসুমে একরূপে সাজিয়ে তোলে এই সৈকতকে। কখনও ঝুম বর্ষায় ঝাউবনে বৃষ্টিস্নান, কখনও ঢেউয়ের তালে তালে হারিয়ে যাওয়া, কখনও বা নিঝঝুম নিরালায় বসে দুদণ্ড সময় কাটানো- সবকিছুরই দেখা মিলবে কক্সবাজারে। তবে, খেয়াল রাখতে হবে, সিজন অনুযায়ী রিসোর্টের রেট, ফ্লাইট রেট সহ আনুষাঙ্গিক যেকোনো খরচে পরিবর্তন আসতে পারে।